in

ধোনির সমন্ধে কিছু তথ্য, যা প্রমাণ করে কেন তিনি ভারতের সবচেয়ে সফল অধিনায়ক।

স্বাধীনতা দিবসের সন্ধ্যায় ক্রিকেটপ্রেমীদের কাছে ভেসে এল এক মন খারাপ করা সংবাদ- আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতের ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি। অনেকে তার এই আকস্মিক অবসর মেনে নিতে পারেনি, অন্তত আর একটা শেষ ম্যাচ, একটা স্টাম্পিং আর একটা হেলিকপ্টার শট দেখতে চেয়েছিল তার ভক্তরা।

প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর বলেছিলেন নিঃশব্দেই খেলা ছাড়বেন মাহি। বাস্তবেও হল তাই। ২০১৯ বিশ্বকাপের পরেই এমএস ধোনি অবসর নেবেন, এমন গুঞ্জন বহুদিন ধরেই শোনা যাচ্ছিল। যদিও ধোনি ঘনিষ্ঠরা বলেছেন, এমএসডি কবে অবসর নেবেন সেটা একমাত্র তিনিই জানেন। এই ব্যাপারে তাঁর স্ত্রী সাক্ষীও নাকি টের পাবেন না।

সত্যিই তো টের পেলেন না। বলা বাহুল্য আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির ভক্ত বা হেটার দুই ই তার অনুপস্থিতি অনুভব করবে তা নিয়ে কোনো সন্দেহ নেয়। আসুন আরো একবার চোখ বুলিয়ে নিই ধোনি সমন্ধে কিছু তথ্যে যা প্রমাণ করে দেয় কেন তিনি ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা অধিনায়ক-

ধোনি হচ্ছেন একমাত্র এমন ক্যাপ্টেন যিনি ৩ টি আইসিসি ট্রফিই জিতেছেন টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে অন্যতম হল ধোনি, ধোনি বিশ্ব ক্রিকেটে একমাত্র এমন অধিনায়ক, যে তিনটি আইসিসির তিনটি ট্রফিতেই তার দলকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন।

2007 সালে, তিনি উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি তরুণ দলের নেতৃত্ব দিয়েছিলেন। ২০১১ সালে টিম ইন্ডিয়া ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিল। এর দু’বছর পরে ইংল্যান্ডকে পরাজিত করে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। এর পর থেকে এখনো অবধি ভারত কোনও আইসিসি টুর্নামেন্ট জেতেনি।

একমাত্র ক্রিকেটার যিনি প্রত্যেকটি টি-20 বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন। ধোনির কিছু টি-20 রেকর্ড- ১)যেহেতু ধোনি 2007 থেকে 2016 সাল পর্যন্ত টিম ইন্ডিয়ার হোয়াইট বল দলকে নেতৃত্ব দিয়েছেন, তাই ধোনি হচ্ছেন এখন পর্যন্ত হওয়া মোট ছয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রত্যেকটিতে নেতৃত্বদানকারী বিশ্বের একমাত্র ক্রিকেটার। ২)ক্যাপ্টেন হিসাবে টি-টোয়েন্টিতে সর্বাধিক জয় (৪১)।

৩) টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচ খেলা (৪২) ৪)টি-টোয়েন্টিতে উইকেট রক্ষক হিসাবে সর্বাধিক ডিসমিসাল (৮৭) ৫)ডাক আউট ছাড়া একটানা সর্বাধিক টি-টোয়েন্টি ইনিংস (৮৪) ৬)উইকেট রক্ষক হিসাবে সর্বোচ্চ ক্যাচ (৫৪)

ধোনির নেতৃত্বাধীন ৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রত্যেকটিতেই ভারতীয় দল দ্বিতীয় রাউন্ডে গেছে। টুর্নামেন্টে তাদের সেরা পারফরম্যান্স ২০১৪ সালে এসেছিল যখন তারা শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনাল খেলেছিল।

টেস্ট ক্রিকেটে ধোনির কিছু রেকর্ড- ১) টেস্ট ফর্ম্যাটে কোনও ভারতীয় উইকেটরক্ষকের সর্বোচ্চ ইনিংস খেলার রেকর্ডটি ধোনির হাতে রয়েছে। ২০১৩ সালে ধোনি চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২২৪ রান করেছিলেন। ২)টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যানও তিনি। ৩)ধোনির নেতৃত্বে, ২০০৯ সালে প্রথমবারের মতো টেস্ট ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল ভারতীয় দল ৪) ধোনি প্রথম ভারতীয় উইকেট রক্ষক যিনি 4,000 টেস্ট রান সম্পূর্ণ করেছেন

2008 ও 2009 সালে ধোনি পরপর দু বছর আইসিসির ODI বর্ষ সেরা ক্রিকেটার সম্মান পান। ধোনির কিছু ODI রেকর্ড- ১) ODI এর ইতিহাসে ৬ নম্বরে ব্যাট করে সর্বোচ্চ মোট রান (৪০৩১) এর রেকর্ড ২) ১০,০০০ রান সম্পূর্ণ করা চতুর্থ ভারতীয় ক্রিকেটার ৩) ২০০ টা ছক্কা হাঁকানো প্রথম ভারতীয় ক্রিকেটার (সারা বিশ্বে পঞ্চম) ৪) সারা বিশ্বে সবচেয়ে বেশী স্টাম্পিং (১২০) করা উইকেট কিপার ৫) ৩০০ টা ক্যাচ নেওয়া প্রথম ভারতীয় উইকেট কিপার (সারা বিশ্বে চতুর্থ)

লেফটেন্যান্ট কর্নেল ধোনি ২০১১ সালে, এমএস ধোনি প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল পদে ভূষিত হন। ধোনি, বিভিন্ন সময়ে সেনা শিবিরেও যান। 2019 বিশ্বকাপের পরপরই, তিনি আবারও সেনাবাহিনীর দায়িত্ব পালন করেছিলেন এবং তাদের সাথে দু’সপ্তাহ কাশ্মীরে যোগ দিয়েছিলেন।

উপরে বর্ণিত তথ্যের সাহায্যে বলা যেতেই পারে মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফল অধিনায়ক।

Facebook Comments

What do you think?

Comments

Leave a Reply

Loading…

0

যে ছবিটি ২০ বছরের যু,দ্ধ থামিয়ে দিয়েছিল।

কয়েকটি উপায়ে বিদ্যুৎ বিল কমান ৫০% পর্যন্ত।