ফ্রিজে ডিমে রাখলে বাসা বাঁধছে ভয়ানক ব্যাকটিরিয়া, বাড়ছে বিপদের ঝুঁকি, দাবি গবেষকদের

ফ্রিজে ডিম রাখেন? অজান্তেই ডেকে আনছেন বড় বিপদ, বাড়াচ্ছেন মারাত্মক অসুখের ঝুঁকি, এমনটাই মত গবেষকদের! ফ্রিজে ডিম রাখা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক বলেই দাবি গবেষকদের

গবেষকদের মতে, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও অনেক নীচে থাকে বলে খাবার রাখা নিরাপদ, সহজে নষ্ট হয়ে যায় না। কিন্তু ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকারক ব্যাকটিরিয়া জন্ম নেয়।

আমরা রান্না করার সময় সাধারণত ফ্রিজ থেকে ডিম বের করে সরাসরিই ব্যবহার করে ফেলি! তাই ডিমে জন্ম নেওয়া ব্যাকটিরিয়া জীবিত অবস্থায় থাকে এবং খাদ্যে বিষক্রিয়া ও নানা রকম সংক্রমণ ঘটতে পারে।

উল্লেখ্য, ফ্রিজে ডিম রাখার কায়দা বিশ্বকে শিখিয়েছিল আমেরিকা। ফ্রিজে ডিম রাখলে তা বেশি দিন ভাল থাকে। বাইরে ডিম রাখলে কয়েকদিনের মধ্যেই খারাপ হয়ে যায়। তার পর থেকেই গোটা দুনিয়া এই নিয়মে অভ্যস্ত হয়ে গিয়েছে, এমনকী ফ্রিজের সব-মডেলেই ডিম রাখার জন্য আলাদা তাক থাকে।

বাইরে বেশিদিন ডিম রাখলে খারাপ হয়ে যায়, এদিকে ফ্রিজেও ডিম রাখা নিরাপদ নয়, জন্ম নেয় ক্ষতিকারক ব্যকটিরিয়া! তাহলে উপায়? বিশেষজ্ঞরা বলছেন, যে-কটা ডিম লাগবে সে’কটা ডিমই কিনুন এবং রান্না করে ফেলুন। অযথা বেশি ডিম কিনে জমিয়ে রাখবেন না।

## কমেন্ট বক্সে মতামত দিনঃ-

Check Also

১২ বছরের বড় এক সুন্দরীর প্রেমে পাগল মোস্ট হ্যান্ডসাম সলমন খান

সালমান মানেই একগুচ্ছ নাম। কখনো ‘চির কুমার’ কখনো ‘মোস্ট হ্যান্ডসাম’ কখনো ‘মোস্ট ওয়ান্টেড ব্যাচেলর’। ৫০ …

Leave a Reply

error: