in

বয়স ধরে রাখার উপায় জানালেন বায়ান্ন বছরের মাধুরী!

মাধুরী দীক্ষিত নামটি শুনলেই মনের মধ্যে এমন একটি ছবি ভেসে ওঠে যা একদমই অপরিবর্তিত। যার কাছে বয়সও যেন হার মানে। ফরাসী অভিনেত্রী ব্রিজিট বার্ডোর বলা- “Every age can be enchanting, provided you live within it” এই উক্তির ভিত্তিতে যদি বিচার করতে হয় তাহলে মাধুরী দীক্ষিত নেনে একশোয় একশো পাবেন।

আজো বড় পর্দায় তাকে দেখলে তাক লেগে যায় সবার। সম্প্রতি কিছু ছবিতে দেখা পাওয়া গেছে মাধুরীর। দেখে মনে হচ্ছে সৌন্দর্যকে মুষ্টিবদ্ধ করে রেখেছেন তিনি। তবে তার সৌন্দর্যের রহস্য মাধুরী লুকিয়ে রাখেননি। বরং ভাগ করে নিয়েছেন তার ভক্তদের সঙ্গে। চলুন তবে জেনে নেয়া যাক মাধুরী দীক্ষিত নেনের দেয়া ওজন কমিয়ে বয়স ধরে রাখার বিশেষ টিপসগুলো-

প্রত্যেকদিন ব্যায়াম করার কথা বারবার সব অভিনেত্রী ও মডেলরাই বলে থাকেন। কিন্তু কার্যক্ষেত্রে একঘেয়ে ব্যায়াম করতে কারোরই ভালো লাগে না। এরই উপায়স্বরূপ মাধুরী ওয়ার্কআউট হিসেবে বেছে নিয়েছেন নাচ কে। সকলেই মোটামুটি মাধুরীর নৃত্য পারদর্শিতার কথা জানেন।

মাধুরী একজন প্রশিক্ষিত ড্যান্সার। কত্থকে বহুদিন তালিম নিয়েছেন তিনি। নিয়মিত নাচ প্র্যাকটিসের মাধ্যমেই ওজন নিয়ন্ত্রণে রাখেন মাধুরী এবং এটাই তার ব্যায়াম। এতে আরো একটা লাভ হয় বলে মনে করেন মাধুরী। নাচ তার প্যাশন, নিয়মিত অনুশীলন তার দক্ষতাকে ধরে রাখতে সাহায্য করে।

অর্গ্যানিক এবং তাজা শাক-সবজি মাধুরীর প্রিয়তম খাদ্য। তাজা শাক-সবজি নিয়মিত বাড়িতে রান্না করে খাওয়া গেলে খাদ্যের পুষ্টিগুণ শরীরে সম্পূর্ণভাবে গৃহীত হয় বলেই মাধুরী মনে করেন। এই কারণেই বোধহয় মাধুরীর চেহারায় আজো সতেজ ও সুকোমল ভাব বর্তমান যা বলতেই হবে যে খুবই আকর্ষক।

তবে শুধু পুষ্টিকর খাবার খেলেই হবে না, খেতে হবে রোজ ঘড়ি ধরে। কোন মিল স্কিপ করা যাবে না অর্থাৎ ব্রেকফাস্ট বা লাঞ্চ বা সন্ধ্যার জলখাবার এর কোনটাই না খেলে বিপদ। ওজন কমবে না উপরন্তু অনিয়মিত খাদ্যাভ্যাস ওজন বাড়িয়ে দেবে।

তাছাড়া, কাজ করার ক্ষমতা বা শক্তি কমে যাবে, হারিয়ে যাবে মনের উদ্দীপনা। ঠিক সময়ে যদি খাবার না খান তাহলে জাঙ্ক ফুড খাবার প্রবণতা বেড়েই যাবে। চা-কফি, রাস্তার খাবার, কোলা এসব খেয়ে ফেলবেন কাজের চাপের অজুহাতে।

আমাদের মেটাবলিজমের হার নির্ভর করে সময়মত আহার করার উপরে। তাই, অনিয়ম করলে চেহারা ভাঙবে, দেখা দেবে হরমোন জনিত অসুখ। এসব এড়াতে দিনে বার বার ছোট, ছোট মিল খেতে বলছেন মাধুরী। শাক-সবজি ছাড়াও রোজ গ্রিল করা মাছ খান মাধুরী। মাছে থাকে উপকারী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যেটা স্বাস্থ্য রক্ষা করে এবং চামড়ার উজ্জ্বলতা বজায় রাখে। বয়স বাড়লে মেয়েদের পেশী ক্ষয় বাড়ে। মাছের প্রোটিন শরীরের পেশীর ক্ষয় কমায়।

প্রচুর পানি ও ডাবের পানি পান করার মাধ্যমে মাধুরী নিজেকে হাইড্রেটেড রাখেন। শরীরে পানির অভাবে ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে। ফলে চেহারার কমনীয়তা নষ্ট হয়ে যায় ও বয়সের ছাপ ফুটে ওঠে। এই সমস্যা এড়াতে দিনে ২ থেকে ৩ লিটার পানি পান করা অতি আবশ্যক।

কী বুঝলেন? সামান্য অথচ দরকারি কিছু নিয়ম মেনে চললেই আপনিও কিন্তু বয়সকে উপেক্ষা করেই ধরে রাখতে পারবেন চেহারার জৌলুস। শুধু এক্ষেত্রে, নিজের ভালো থাকার বিষয়টা নিজেকেই ভাবতে হবে!

Facebook Comments

What do you think?

Comments

Leave a Reply

Loading…

0

রেস্টুরেন্টের স্টাইলে মিক্সড চাউমিন বানানোর রেসিপি শিখে নিন!

মাত্র ৫মিনিটে মোবাইল থেকে ডিলেট হয়ে যাওয়া ছবি বা ফাইল ফিরিয়ে আনুন, বিস্তারিত।