ক্যা’নসারের বি’রুদ্ধে ল’ড়তে সক্ষম কাঁচা মরিচ!

কাঁচা মরিচ শ’রীরের জন্য ভী’ষণ উপকারী। বাঙালির রান্নায় ঝাল ও স্বা’দের জন্য খাবারের অ’পরিহার্য উ’পকরণ হচ্ছে কাঁচা মরিচ। কাঁচা মরিচের ঝাল খাবারের স্বাদ বা’ড়ানোসহ রয়েছে নানা ঔষধি গু’ণাগুণ।

চি’কিৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই নয়; কাঁচা মরিচের রয়েছে বেশ কিছু স্বা’স্থ্যকর দিকও। তবে অ’তিরিক্ত ঝাল খা’দ্যনালীর ক্ষ’তি করে। তবে প’রিমাণমতো কাঁচা মরিচের অনেক ভালো দিক রয়েছে।

হজ’মে ম’হৌষধের মতো কাজ করে কাঁচা মরিচ। রান্নায় তেল-মশলার ঝালের পরিমাণ কমিয়ে দিন। হজ’মের সম’স্যা থাকবে না। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা আমাদের হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখতে সা’হায্য করে।

কাঁচা মরিচে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারি। ফলে মুখের বলিরেখা পড়তে দেয় না। কাঁচা মরিচে অ্যা’ন্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। ফলে জ্বর, সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁ’চায়। রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতাও বা’ড়ায়।

প্র’স্টেট ক্যা’নসারে ঝুঁ’কি কমায় কাঁচা মরিচ। স্না’য়ুরো’গ নি’রাময় ও দী’র্ঘমে’য়াদি স্না’য়বিক অসুখের পথ্য হিসাবে কাজ করে। কাঁচা মরিচ খেলে ম’স্তিষ্কে সুখী হ’রমোন এনডরফিন নিঃ’সৃত হয়।

ক্যা’নসারের বি’রুদ্ধে ল’ড়তে স’ক্ষম কাঁচা মরিচ। এর অ্যা’ন্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ক্র’নিক অসুখ ও সং’ক্রমণ থেকেও শ’রীরকে দূ’রে রাখে।

## কমেন্ট বক্সে মতামত দিনঃ-

Check Also

তৃতীয় সংসারে প্রথম সন্তানের মা হলেন অপি করিম

নির্মাতা এনামুল করিম নির্ঝর ও অভিনেত্রী অপি করিমের সং’সারে এলো নতুন অতিথি। কন্যাসন্তানের বাবা-মা হয়েছেন …

Leave a Reply

error: