মে’য়েদের শরীরে সবচেয়ে নোং’রা জায়গা, যেখানে ভু’লেও হাত দেবেন না

মায়ের স’ঙ্গে নাভির মাধ্যমেই মানুষের স’ম্প’র্ক। ভ্রূণের জ’ন্মে মুহূর্তেই মায়ের সাথে সন্তানের তৈরী হয় সংযোগ। কিন্তু আমরা কতটুকু জানি এই নাভির স’ম্প’র্কে? জানেন, শরীরের কোনটি সবচেয়ে বেশি নোংরা জায়গা? বিস্তারিত জেনে নিন:- নাভি আসলে একটি ক্ষত মানুষের শরীরের। জ’ন্মের সময় সন্তানকে মায়ের শরীর থেকে আলাদা করা হয়। তাতেই এই ক্ষত তৈরী হয়। সাধারণত নাভি কুন্ডলী ভিতরের দিকেই। মাত্র চার শতাংশ মানুষের নাভি কুন্ডলী থাকে বাইরের দিকে।

বিশেষত নাভি সুন্দর মেয়েদের। বছরে প্রায় দুই লক্ষ মানুষ প্লাস্টিক সার্জারির মাধ্যমে নাভি কুন্ডলীকে বাইরে থেকে ঢোকান ভিতর দিকে। শরীরে সবচেয়ে নোংরা এলাকা নাভি। দেখা গেছে একটি গবেষণায়, নাভিতে ব্যা’ক’টে’রি’য়া থাকে ৬৭ রকমের। পোশাকের কারণে নোংরা হয় নাভি। কারণ, সেখানে লেগে যায় রোঁয়া জামাকাপড়ের। হিন্দু পুরান মতে, মানবের সৃষ্টি হয়েচ্ছে বিষ্ণুদেবের নাভিপদ্ম থেকে। গবেষকরা বলেন, মানুষের দৌড়ানো বা সাঁতার কা’টা নির্ভর ক’রে নাভি কোন স্থানে রয়েছে তার উপরেই। বলা হয়, ইভ ও আদমের ছিল না নাভি। কারণ তাঁরা জ’ন্মাননি মাতৃজঠরে।

আরোও পড়ুনঃ মেয়েদের এই ৮টি ভু’লের কারনে হচ্ছে স্ত,ন ক্যা,ন্সার #প্রত্যেক মেয়েদের পড়া উচিৎ– বর্ত,মানে সারা বিশ্বের মহিলা,দের কা,ছেই স্তন ক্যা,ন্সার একটি আত’ঙ্কের নাম। আর এর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে ইদানীং ক্যান,সারের প্রচ,লিত ওষুধে কাজ হচ্ছে না। প্রচ,লিত বেশির ভাগ কেমো,থে,রাপিও এই রোগ নিয়,ন্ত্রণ করতে পারছে না।

তাই স্তন ক্যা,ন্সার দিনে দিনে আরও চিন্তা বাড়া,চ্ছে চিকি,ৎস,কদের। কিন্তু জানে,ন কি? দৈ,নন্দিন কিছু অভ্যা,সের ভুলে স্তন ক্যা,ন্সারের ঝুঁকি অনে,কটাই বেড়ে যায়? আসুন জেনে নেওয়া যাক তে,মনই ৮টি খারাপ অভ্যা,সের কথা, যেগু,লো স্তন ক্যান্সা,রের ঝুঁকি অনেক,টাই বাড়িয়ে দেয়। • স্তনের আ,কার অনু,যায়ী সঠিক মাপের ব্রা ব্যব,হার না করা স্তন ক্যা,ন্সারের ঝুঁকি অনেক,টাই বা,ড়িয়ে দেয়। স্তনের আকা,রের চেয়ে বড় মাপের বক্ষব,ন্ধনী স্তনের টিস্যুগু,লোকে ঠিক,মত সাপো,র্ট দিতে পারে না আবার অতি,রিক্ত ছোট বা টাইট ব্রা স্তনের তর,লবাহী লসিকা,গুলি ক্ষতি,গ্রস্ত হতে পারে।

• সারা,ক্ষণ ব্রা পরে থাকার কা,রণে ঘাম হবার অ,সু,বিধে, আ,র্দ্রতা জমে থাকা, সব মিলে স্তন ক্যান্সা,রের ঝুঁকি অনে,কটাই বাড়িয়ে দেয়। ঘরে থাকার সময় টু,কুতে ব্রা ব্যবহার না করার চেষ্টা করু,ন। • প্লা,স্টি,কের বক্সে খাবার রাখা এবং বিশেষত সেটি,তেই ওভেনে গরম করা স্তন ক্যা,ন্সারের ঝুঁকি বাড়া,তে প্রত্য,ক্ষ ভূ,মিকা নিতে পারে।

এর চেয়ে কাঁ,চের পাত্র ব্যব,হার করুন। আর প্লা,স্টিক ব্য,বহার করতে চাইলে তা ফুড গ্রেড কিনা নিশ্চিত হয়ে নিন। ঘামের দূর্গন্ধ এড়াতে ডিওডোরেন্ট ব্যবহার করেন প্রায় সবাই! কিন্তু এই ডিওডোরেন্ট কেনার সময় খেয়াল রাখুন কী কী উপা,দান আছে এতে। এলুমি,নাম বেসড উপা,দান থাকলে তা স্তন ক্যা,ন্সারের ঝুকি অনে,কটাই বাড়ি,য়ে দেয়।

ডিওডো,রেন্ট যেহেতু আপনি প্র,তিদিন ব্যবহার করেন, তাই এ বিষয়ে সতর্ক হওয়া বিশেষ জরু,রি। • চুল পেকে যাওয়া বা হাল ফ্যা,শনের সঙ্গে মানিয়ে নিতে চুলে নানা রঙের ব্যবহার, যেটিই হোক না কেন, দোকা,ন থেকে সস্তার চুলের রং কিনে আন,বেন না। এতে চুল তো পড়ে যেতে পারেই, সেই সঙ্গে এতে ব্যবহৃত ক্ষতিক,র রাসায়,নিকের কারণে হতে পারে স্তন ক্যা,ন্সারও।

তাই ভালও ব্র্যা,ন্ডের ভেষজ চুলের রং ব্য,বহার করুন। আর সবচেয়ে ভাল হয় মেহেন্দি ব্যবহার করতে পারলে। মেহে,ন্দি একদিকে যেমন চুলের জন্যে ভাল, সেই সঙ্গে এতে কোনও পার্শ্ব,প্রতি,ক্রিয়াও নেই। • ঘরের দূ,র্গন্ধ দূর করতে এয়ার ফ্রেশ,না,রের ব্যবহার দিন দিন জনপ্রিয় হচ্ছে। কিন্তু এতে থাকা প্যা,থালেট নামক প্লাস্টি,সাইজিং রাসায়নিক যা সুগন্ধকে দীর্ঘ,স্থায়ী করতে সাহায্য করে, তার সঙ্গে স্তন ক্যান্সা,রের সরা,সরি সম্প,র্ক রয়েছে। এর চেয়ে ফুটন্ত জলেতে এক টুক,রো দার,চিনি ফেলে দিন। এবার দেখুন, ঘরময় কি সুগ,ন্ধই না ছড়াচ্ছে! আল,মারির কাপড়,চোপড় পোকা,মাকড়ের হাত থেকে বাঁচাতে নেপ,থলিন তো আমরা ব্যবহার করেই থাকি।

অ,নেকে আবার বাথরু,মের দুর্গন্ধ এড়াতে বেসিনে, সিঙ্কেও নেপ,থলিন ফেলে রাখেন। কিন্তু এটি পুরো,টাই ক্ষতিকর কেমিকেল দিয়ে তৈরী, যা কেবল পোকা,মাকড়কে দূরেই রাখে না, বরং আপনার স্তন ক্যা,ন্সারের ঝুকিও বাড়িয়ে দেয় বহু,গুণে। এর চেয়ে নিম,পাতা শু,কিয়ে কাগ,জে মুড়ি,য়ে রেখে দিন। একই উপকার পাবেন। রান্না,ঘরের সিঙ্ক বা কেবি,নেট যে রঙিন তরল ক্লি,নার দিয়ে আপনি পরি,স্কার ক,রছেন, তাতে থাকা কেমি,কেল কেবল আপ,নার স্তন ক্যা,ন্সারই নয়, মাই,গ্রেন ও অ্যালা,র্জির প্র,কোপও বা,ড়িয়ে দিতে পারে। তাই কেমিকে,লযুক্ত এই ক্লিনা,র ব্যব,হার না করে ভিনে,গার বা বেকিং সোডা দিয়ে পরি,স্কার করতে পারেন।

## কমেন্ট বক্সে মতামত দিনঃ-

Check Also

একদিনের জন্য 10 বছরের বাচ্চাকে করা হলো পু-লিশ কমিশনার, কারণ জানলে অ-বাক হবেন!

আমাদের মধ্যে অনেকেরই ইচ্ছে থাকে যে বড় হয়ে একজন সুদক্ষ সৎ পু-লিশ অ-ফিসার হবার কিন্তু …

Leave a Reply

error: