in

চেকে টাকা তোলার নিয়মে বড় বদল! নতুন নিয়মে এবার থেকে তুলতে হবে টাকা!

একদিকে দেশেরে বেকারত্বের সংখ্যা অন্যদিকে বেকারত্বের সংখ্যা অন্যদিকে হুহু করে বেড়ে চলেছে জালিয়াতি যা আমাদের নিত্যদিনের জীবনের এক অঙ্গ হয়ে উঠেছে। রীতিমতো মানুষ আজকাল ভয় পাচ্ছে ব্যাংকে টাকা রাখতে।

একটা ছোট্ট লিংকে ক্লিক করলে বা সামান্য ওটিপি কারো সাথে ভাগ করে নিলে নিমিষের মধ্যে হয়ে যাচ্ছে টাকা উধাও । যত অগ্রগতি ঘটছে সমাজে ততই যেন অগ্রগতি ঘটছে এই জালিয়াতির । এর আগেও এই জালিয়াতি রক্ষার জন্য বিভিন্ন রকম ব্যবস্থা নেওয়া হয়েছিল কিন্তু তাতেও কমেনি এটি।

তাই এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ঠিক করেছে আগামী বছরে তারা আনতে চলেছে এক নতুন সিদ্ধান্ত যা থেকে অনেকটা কমে যাবে জালিয়াতি। কমে যাবে ব্যাংক কারসাজি কি সেই নিয়ম আসুন জানবো।

চেকে শুধুমাত্র গ্রাহকের একটা সই থাকলেই আগে তুলে নেওয়া যেত টাকা । এর ফলে বেশির ভাগই ঘটত জালিয়াতি। শুধুমাত্র এটিকে বন্ধ করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আনতে চলেছে পেমেন্ট সিস্টেম ।National Payments Corporation of India-র উদ্যোগে এই নিয়ম চালু হচ্ছে।

নতুন নিয়মে ব্যাঙ্ক কর্তৃপক্ষ কোন রকম সন্দেহজনক কিছু বুঝলে গ্রাহকের আরও তথ্য চাইতে পারে। লাগতে পারে চেকের নম্বর, তারিখ, প্রাপকের নাম, তার অ্যাকাউন্ট নাম্বার। সব তথ্য সঠিকভাবে মিললে তবে সেটা ক্লিয়ার করা হবে।

কি এই পজেটিভ পেমেন্ট সিস্টেম ? এই নিয়ম অনুসারে বলা হচ্ছে কোনো ব্যক্তি বা গ্রাহক যদি তার ব্যাংক থেকে ৫০ হাজার টাকার অধিক টাকা চেকের মাধ্যমে তুলতে চায় তবে ওই গ্রাহকের থেকে নেওয়া হতে পারে অতিরিক্ত তথ্য । প্রয়োজনে এসএমএস, নেট ব্যাঙ্কিং, এসবের মাধ্যমে তথ্য যাচাই করতে পারে ব্যাঙ্ক।

একটি ব্যাঙ্ক থেকে আরেকটি ব্যাংকের চেক ট্রানজেকশন সিস্টেমে কোনও গরমিল পেলে উপযুক্ত ব্যবস্থা নেবে ব্যাঙ্ক। প্রয়োজনে ব্যাঙ্ক গ্রাহকের দেওয়া তথ্যের ভিত্তিতে গ্রাহককে যোগাযোগ করতে পারে।

আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে শুরু হতে চলেছে এই পদ্ধতি। এই পদ্ধতি বাজারে এলে রীতিমতো অনেকটা জালিয়াতি কমানো যাবে এমনটাই মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । কাজেই সাধারণ মানুষরা অনেকটাই সুবিধা পাবে এই সিদ্ধান্তে এই নিয়মে ।

Facebook Comments

What do you think?

Comments

Leave a Reply

Loading…

0

মাত্র ৫মিনিটে মোবাইল থেকে ডিলেট হয়ে যাওয়া ছবি বা ফাইল ফিরিয়ে আনুন, বিস্তারিত।

কোটিপতি হতে প্রতিদিন জমাতে হবে মাত্র ৩০ টাকা, কিভাবে জানুন বিস্তারিত!