রমজানে ঠাণ্ডা আমের ফালুদা!

রমজানে ঠাণ্ডা আমের ফালুদা!

সারাদিন রোজা রেখে ইফতারে মন জুড়ানো ঠাণ্ডা কিছু না হলে কি হয়? তাই আমের এই মৌসুমে তৈরি করুন আমের ফালুদা।

উপকরণ

তোকমা ২ টেবিল চামচ, নুডুলস, দুধ আধা লিটার, চিনি আধা কাপ, পাকা আম টুকরো দুইটি, পাকা আমের পিউরি আধা কাপ, কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, জেলাটিন, পাউরুটি

প্রণালী

তোকমা পানিতে ভিজিয়ে রাখুন। পানিতে ভিজে এগুলো একদম নরম তুলতুলে হয়ে যাবে। একটি পাত্র চুলায় দিয়ে তাতে দুধ নিন। এর মধ্যে চিনি মিশিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন।

কিছুক্ষণ নাড়ার পর অন্য একটি বাটিতে আধা কাপ দুধের সাথে কাস্টার্ড পাউডার গুলিয়ে তা চুলোর দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন। ৫-১০ মিনিট নাড়ার পর যখন দেখবেন দুধ ঘন হয়ে আসছে তখন পাত্রটি চুলা থেকে নামিয়ে ফেলুন।

অন্য একটি পাত্রে একটি জেলাটিনের প্যাকেট পুরোটা ঢেলে দিন। এরপর প্যাকেটের গায়ে লেখা নির্দেশাবলী অনুযায়ী জেলো বানিয়ে নিন। ফালুদার সৌন্দর্যের জন্য দুই রঙের জেলো ব্যবহার করতে পারেন।

প্রথমেই আপনার পছন্দ মত গ্লাসে তোকমা দিয়ে দিন। এরপর নুডুলস দিয়ে দিন এক চা চামচ। এর পর ম্যাঙ্গো ফ্লেভার এর জেলো দিয়ে দিন এক টেবিল চামচ। তার উপর ম্যাংগো পিউরি দিয়ে দিন দুই চা চামচ।

এরপর কয়েকটি আমের টুকরো দিয়ে দিন। এর উপর আর এক লেয়ার অন্য রঙের জেলো দেয়া যেতে পারে। আপনি আপনার পছন্দমতো উপকরণ গুলোর লেয়ারিং করতে পারেন।

সবশেষে কাস্টার্ডের মিশ্রণটি ঢেলে তার উপর এক স্কুপ আইস্ক্রিম দিন। তবে পরিবেশনের জন্য কাঠবাদামের টুকরো ছিটিয়ে দিলে সুন্দর লাগবে।

কয়েক ঘণ্টা ঠাণ্ডা হওয়ার জন্য ফ্রিজে রেখে দিন। ইফতার এর সময় বের করে এই গরমে উপভোগ করুন ঠাণ্ডা ঠাণ্ডা ম্যাংগো ফালুদা।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *