সহজে বানিয়ে ফেলতে পারেন মচমচে চানাচুর

সহজে বানিয়ে ফেলতে পারেন মচমচে চানাচুর

বাজার থেকে অস্বাস্থ্যকর চানাচুর না কিনে খুব সহজে বাসায়ই বানিয়ে ফেলতে পারেন মচমচে চানাচুর। জেনে নিন কীভাবে বানাবেন।

বুন্দিয়া তৈরির উপকরণ :

বেসন- ১/৩ কাপ

লবণ- স্বাদ মতো

হলুদের গুঁড়া- কোয়ার্টার চামচের কম

সয়াবিন তেল- কোয়ার্টার চামচ

পানি- পরিমাণ মতো 

তেল- ভাজার জন্য

চিকন চানাচুর তৈরির উপকরণ :

বেসন- আধা কাপ

লবণ- স্বাদ মতো 

হলুদের গুঁড়া- কোয়ার্টার চামচের কম

পানি- ৪ টেবিল চামচ

সয়াবিন তেল- আধা চা চামচ

তেল- ভাজার জন্য

চানাচুরের মসলা তৈরির উপকরণ :

মরিচের গুঁড়া- আধা চা চামচ

চাট মসলা- ১ টেবিল চামচ

ভাজা জিরার গুঁড়া- আধা চা চামচ

বিট লবণ- আধা চা চামচ

অন্যান্য উপকরণ :

চটপটির ডাল- আধা কাপ

খোসা ছাড়ানো বুটের ডাল- আধা কাপ

কাঁচা বাদাম- কোয়ার্টার কাপ

চিড়া- কোয়ার্টার কাপ

প্রস্তুত প্রণালি :

প্রথমে বুন্দিয়া তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নরমাল টেম্পারেচারের পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। আধা কাপের মতো পানি দিতে হবে। খানিকটা পাতলা হলে ব্যাটার। ছিদ্রযুক্ত চামচ তেলে ডুবিয়ে তেল ঝরিয়ে নিন। এবার প্যানের তেলের উপর চামচ দিয়ে দিয়ে অল্প অল্প করে পাতলা ব্যাটার ঢালতে থাকুন। চামচ ঘুরিয়ে ঘুরিয়ে ঢালবেন যেন সম্পূর্ণ প্যানে ছড়িয়ে ছিটিয়ে পড়তে পারে। চুলার আঁচ থাকবে মিডিয়াম থেকে লো। ধীরে ধীরে ভেজে তুলুন বুন্দিয়া।

চিকন চানাচুর তৈরির জন্য সয়াবিন তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি একটু ঘন হবে। সব উপকরণ মিশে গেলে সয়াবিন তেল মেশান। চিকন চানাচুর তৈরির জন্য লাগবে কেচাপের বোতল। কেচাপের বোতল  না থাকলে পাইপিং ব্যাগে গোলা নিয়ে মাথার অংশে সামান্য ছিদ্র করে নিন।

তেলের উপর ঘুরিয়ে ঘুরিয়ে ফেলুন ঘন গোলা। মিডিয়াম আঁচে একটু সময় নিয়ে ভাজুন। একসঙ্গে লেগে যাবে চিকন চানাচুর। একসঙ্গেই তুলে ফেলুন।বেসনের গোলা ছিদ্রওয়ালা চামচের উপর ঘষে ঘষে তেলে ফেলুন। এটা খানিকটা মোটা হয়ে পড়বে। ভাজা হয়ে গেলে ঝাঁঝরি দিয়ে তুলে ফেলুন।

চটপটির ডাল পানিতে ভিজিয়ে রাখুন ৪ থেকে ৫ ঘণ্টা। ভালো করে ধুয়ে শুকিয়ে নিন ডাল যেন কোনও পানি লেগে না থাকে। ডুবো তেলে ভেজে নিন ডাল। খোসা ছাড়ানো বুটের ডাল ও একইভাবে ভিজিয়ে ধুয়ে শুকিয়ে নিন। ডুবো তেলে ভাজুন। তেলে ভেজে নিন বাদাম ও চিড়া। চিড়া ভাজার সময় এক চিমটি হলুদ দিয়ে নেবেন।

চানাচুরের মসলা তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। বড় একটি পাত্রে চিকন চানাচুর ভেঙে নিন। এরপর একে একে সব ভাজা উপকরণ মিশিয়ে দিন। সবশেষে চানাচুরের মসলা দিয়ে দিন। স্বাদ মতো দেবেন মসলা। মুখবন্ধ বয়ামে ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন চানাচুর।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *