জেনে নিন কীভাবে রান্না করবেন এই মাংসের শুঁটকি

জেনে নিন কীভাবে রান্না করবেন এই মাংসের শুঁটকি

উপকরণ :

মাংসের শুঁটকি- মাঝারি বাটির এক বাটি

তেল- আধা কাপ

এলাচ- ৪টি

গোলমরিচ- ৫/৬টি

লবঙ্গ- ৫টি

দারুচিনি- ২ টুকরা

কাঁচামরিচ- কয়েকটি

তেজপাতা- ২টি

পেঁয়াজ কুচি- ১/৩ কাপ (তেলে)

হলুদ গুঁড়া- আধা চা চামচ

মরিচ গুঁড়া- ১ চা চামচ

জিরার গুঁড়া- ১ চা চামচ

গরম মসলা গুঁড়া- ১ চা চামচ

ধনিয়া গুঁড়া- আধা চা চামচ

আদা-রসুন বাটা- ২ টেবিল চামচ

পেঁয়াজ বাটা- ১ টেবিল চামচ

রসুন কুচি- ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি- ১ কাপ (নামানোর আগে)

টালা জিরার গুঁড়া- আধা চা চামচ

লবণ- স্বাদ মতো

প্রস্তুত প্রণালি :

রান্নার আগে গরম পানিতে ধুয়ে ফুটন্ত গরম পানিতে ২ থেকে ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন মাংসের শুঁটকি। চাইলে নরমাল পানিতে সারারাতও ভিজিয়ে রাখতে পারেন। মাংস নরম হয়ে গেলে হাত দিয়ে ছিঁড়ে নিন। পাটায় হালকা করে থেঁতো করেও নেওয়া যায়।

চুলায় প্যানে তেল দিয়ে দিন। দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, এলাচ ও তেজপাতা দিয়ে দিন। কাঁচামরিচ চিরে দিন। পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে খানিকটা পানি দিন। চুলার জ্বাল কমিয়ে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে নাড়ুন। আদা-রসুন বাটা দিয়ে নেড়ে পেঁয়াজ বাটা দিন। সব মসলা একসঙ্গে কষিয়ে নিন ভালো করে।

চুলার আঁচ মাঝারি থাকবে। ১০ মিনিট কষানোর পর মাংসের ঝুরি দিয়ে দিন। আধা কাপ পানি দিয়ে স্বাদ মতো লবণ দিন। ভালো করে নেড়ে ৫ মিনিট ঢেকে রাখুন প্যান। ঢাকনা খুলে চুলার আঁচ সামান্য বাড়িয়ে আরও ৫ মিনিট রান্না করুন। পরিমাণ মতো পানি দিন সেদ্ধ হওয়ার জন্য।

বলক উঠে গেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন প্যান। চুলার আঁচ মিডিয়াম করে অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর উঠিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে নেড়ে নিন। একদম কম আঁচে ১০ মিনিট ঢেকে রাখুন প্যান। টালা জিরার গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন।  

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *