পাবনার ঐতিহ্যবাহী তিনটি খাবারের রেসিপি

লাউ-বরইয়ের খাট্টা

উপকরণ: লাউ ২ কাপ, তেঁতুল পরিমাণমতো, গুঁড় পরিমাণমতো, সরিষার তেল আধা কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, শুকনা মরিচ ৬টি, ভাজা জিরার গুঁড়া ১ চা-চামচ, শুকনা বরই ২৫০ গ্রাম, তেজপাতা ৪টি, পেঁয়াজকুচি আধা কাপ, রসুনকুচি ১ চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ ও পাঁচফোড়ন ১ চা-চামচ।

প্রণালি: লাউ ছোট করে কেটে পানিতে হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ, তেজপাতা দিয়ে ভালো করে সেদ্ধ করতে হবে। একটা পাত্রে সরিষার তেলে পেঁয়াজ, রসুন, শুকনা মরিচ, পাঁচফোড়ন দিয়ে হালকা নেড়ে লাউ দিয়ে এতে তেঁতুল, বরই, গুড় দিয়ে রান্না করতে হবে। ভাজা জিরার গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন।

চিংড়িতে কলার মোচা ঘন্ট

উপকরণ: কলার মোচা ২টি, আলু ২টি, চিংড়ি মাছ ১ কাপ, আদাবাটা ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ২ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ৪-৫টি, জিরার গুঁড়া ১ চা-চামচ, আস্ত জিরা ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ ও নারকেল দুধ আধা কাপ।

প্রণালি: কলার মোচা বেছে, কেটে ধুয়ে লবণপানিতে ২ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর হলুদগুঁড়া আর লবণ দিয়ে সেদ্ধ করে বেটে নিতে হবে। আলু সেদ্ধ করে চটকে নিন। চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে নিন। কড়াইতে তেল দিয়ে শুকনা মরিচ ও জিরার ফোড়ন দিয়ে কলার মোচা ঢেলে অন্য মসলা, আলু ও চিংড়ি দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে রান্না করতে হবে। এবার নারকেল দুধ, ঘি ও গরমমসলার গুঁড়া দিয়ে ভালোভাবে ১০ মিনিট রান্না করে পরিবেশন করতে হবে।

বেগুনের খাট্টা

উপকরণ: বড় বেগুন ১টি, তেঁতুল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ, শুকনা মরিচ ৪টি, চিনি স্বাদমতো, পেঁয়াজকুচি ১ চা-চামচ, রসুনকুচি ২ চা-চামচ, টক দই ১ টেবিল চামচ ও সরিষার তেল ১ টেবিল চামচ।

প্রণালি: আস্ত বেগুন পুরা না কেটে ৪ ভাগ করে নিতে হবে। এবার হলুদ, মরিচ ও লবণ দিয়ে মেখে ডুবো তেলে বেগুন ভেজে নিতে হবে। প্যানে সরিষার তেল দিয়ে পেঁয়াজকুচি, রসুনকুচি, শুকনা মরিচ ও পাঁচফোড়ন ভেজে সামান্য পানি ও বেগুন দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। নামানোর আগে অল্প একটু চিনি ছড়িয়ে দিতে হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *