রেসিপি: চুলায় তৈরি চিকেন প্যান পিৎজা

উপকরণ

তরল দুধ- আধা কাপ

চিনি- আধা চা চামচ

ইস্ট- ২ চা চামচ

ময়দা- ২ কাপ

লবণ- স্বাদ মতো

বাটার/সয়াবিন তেল/অলিভ অয়েল- দেড় টেবিল চামচ

ডিম- ১টি

চিকেনের ফিলিং তৈরির উপকরণ

সয়াবিন তেল- ১ টেবিল চামচ

আদা বাটা- আধা চা চামচ

রসুন বাটা- আধা চা চামচ

হাড় ছাড়া মুরগির মাংস- ১ কাপ

গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ

লবণ- স্বাদ মতো

টপিং এর উপকরণ

পিৎজা সস- স্বাদ অনুযায়ী

মোজারেলা চিজ- আধা কাপ

সুইট কর্ন

ব্ল্যাক অলিভ

লাল ও সবুজ ক্যাপসিকাম

পেঁয়াজ

অরিগেনো

প্রস্তুত প্রণালি

কুসুম গরম তরল দুধে চিনি ও ইস্ট মেশান। যেকোনও সুপার শপে ইস্ট কিনতে পারবেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন। আরেকটি বাটিতে ময়দা নিয়ে লবণ ও তেল মেশান। দুধের মিশ্রণ ও ডিম দিয়ে একসঙ্গে মেখে নিন।

প্রয়োজনে সামান্য পানি বা দুধ দিতে পারেন। ভালো করে মথে নিন কাই। ডো যত নরম হবে, পিৎজা তত ফুলবে। মথে নেওয়া হলে গোল করে নিন। উপরে খানিকটা তেল দিয়ে দিন। ডো ঢাকনা দিয়ে ঢেকে দেড় থেকে দুই ঘণ্টা হালকা গরম কোথাও রেখে দিন।

চিকেনের ফিলিং তৈরির জন্য চুলায় প্যান বসিয়ে তেল দিন। আদা ও রসুন বাটা দিয়ে কয়েক মিনিট নাড়ুন। চুলার আঁচ কমিয়ে ভাজবেন। মুরগির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে দিয়ে দিন প্যানে।

স্বাদ মতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে নাড়ুন। সেদ্ধ হওয়া পর্যন্ত নাড়তে হবে। তবে খুব বেশি ভাজা যাবে না। সাদাটে থাকা অবস্থায়ই নামিয়ে নিন।

এবার ঢেকে রাখা ডো হাত দিয়ে চেপে ভেতরের বাতাস বের করে ফেলুন। দুই ভাগে ভাগ করে নিন দুটি পিৎজা তৈরির জন্য। যে প্যানে পিৎজা তৈরি করবেন সেখানে সয়াবিন তেল মেখে ডো দিয়ে দিন।

হাত দিয়ে চেপে চেপে প্যানের আকৃতি করুন। চাইলে বেলেও নিতে পারেন আগে। সাইডের অংশ উঁচু থাকবে। ফিলিং দেওয়ার আগে কাঁটাচামচ দিয়ে অনেকগুলো ছিদ্র করে নিন উপরে।

ঢেকে রেখে দিন ১০ মিনিট। এবার এক এক করে পিৎজা সস, মোজারেলা চিজ, সেদ্ধ করে রাখা চিকেনের অর্ধেক অংশ ও টপিং এর বাকি উপকরণ দিয়ে সাজিয়ে নিন। চাইলে দুই লেয়ারে দিতে পারেন টপিং।

পিৎজা সস ব্রেডের চারপাশের উঁচু অংশে ব্রাশের সাহায্যে লাগিয়ে দিন। এতে সাদাটে থাকবে না ব্রেড। একদম উপরে অরিগেনো ছিটিয়ে দিন। এবার প্যান ঢেকে চুলায় বসিয়ে দিন হাই হিটে।

৫ মিনিট পর জ্বাল একদম কমিয়ে দিন। চিজ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ১০ থেকে ১২ মিনিটের মধ্যেই হয়ে যাবে মজাদার প্যান পিৎজা। পরিবেশন করুন গরম গরম।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *