বিকেলের নাস্তায় মজাদার চিকেন ডোনাট

উপকরণ

মুরগির বুকের মাংস- ২০০ গ্রাম
লবণ- ১ চা চামচ
গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ
গরম মসলার গুঁড়া- আধা চা চামচ
ধনিয়া গুঁড়া- ১ চা চামচ
জিরার গুঁড়া- ১ চা চামচ
লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ
আদা-রসুন বাটা- ১ চা চামচ
পেঁয়াজ কুচি- আধা কাপ
কাঁচামরিচ- ২টি (কুচি)
ধনেপাতা কুচি- ৩ টেবিল চামচ
আলু- ৩টি (সেদ্ধ)
ময়দা- আধা কাপ
কর্ন স্ট্রাচ- ১/৪ কাপ
ডিম- ৩টি
ব্রেড ক্রাম্ব- প্রয়োজন মতো
তেল- ভাজার জন্য

প্রস্তুত প্রণালি 

মুরগির বুকের মাংস ধুয়ে শুকিয়ে নিন। ছোট টুকরা করে গ্রিন্ডারে সব মসলা দিয়ে পিষে নিন। চাইলে মাংসের কিমা নিয়েও সব মসলা দিয়ে ভালো করে মেখে নিতে পারেন। সেক্ষেত্রে ধনেপাতা, পেঁয়াজ ও মরিচ একদম মিহি কুচি করতে হবে। একটি পাত্রে নিয়ে নিন মাংসের মিহি মিশ্রণ।

আলু সেদ্ধ করে ভর্তা করে নিন। খানিকটা শক্ত করে সেদ্ধ করবেন। মাংসের মিশ্রণের সঙ্গে ২ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ কর্ন স্ট্রাচ ও ১টি ডিম একসঙ্গে মেখে নিন। মাখা হলে বাকি ময়দা ও কর্ন স্ট্রাচ দিয়ে দিন। প্রয়োজনে কমবেশি করতে পারেন পরিমাণ। ডোনাটের জন্য খুব বেশি আঠালো ডো তৈরি করা যাবে না।

একটি ট্রেতে ময়দা ছিটিয়ে নিন। দুটি ডিম ভেঙে নিন বাটিতে ও অন্য বাটিতে ব্রেড ক্রাম্ব নিন। দুহাতে তেল মেখে খানিকটা ডো নিয়ে গোল করে মাঝে চেপে ট্রেতে রাখুন। যেকোনো বোতলের অংশ দিয়ে মাঝের অংশ কেটে ডোনাটের মতো করুন। ডোনাট ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন।

চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। ডুবো তেলে ভাজার প্রয়োজন নেই। ডোনাটের এক দিক যেন ডুবে থাকে এমনভাবে নিন তেল। মিডিয়াম লো আঁচে একটু সময় নিয়ে ভাজুন ডোনাট। প্রতি সাইড ৪ থেকে ৫ মিনিট করে ভাজুন। সোনালি রঙ করে ভেজে নিন চিকেন ডোনাট। তেল ঝরিয়ে পরিবেশন করুন গরম গরম, টমেটো সসের সঙ্গে।

চাইলে সংরক্ষণ করেও খেতে পারেন ডোনাট। সেক্ষেত্রে ডিমে ডুবিয়ে ও ব্রেড ক্রাম্বে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে খানিকটা শক্ত হলে তারপর জিপলক ব্যাগে রেখে দিন ডিপ ফ্রিজে। এক মাস পর্যন্ত রেখে খেতে পারবেন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *