চার তাল

তালের কাপ কেক

উপকরণ: তালের গোলা ১ কাপ, ময়দা ২ কাপ, গুঁড়াদুধ ৩ টেবিল চামচ, ডিম ৩টা, বেকিং পাউডার ২ চা-চামচ, চিনি দেড় কাপ ও ঘি পৌনে ১ কাপ।

প্রণালি: ময়দা, গুঁড়াদুধ, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। ঘি, চিনি ও তালের গোলা একসঙ্গে বিট করে ১টা করে ডিম দিয়ে আবারও বিট করতে হবে। এবার এতে ময়দার মিশ্রণ ভালো করে মিশিয়ে দিতে হবে। গ্রিজ করা কাপ কেক মোল্ডে ব্যাটার দিয়ে প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ১২ থেকে ১৫ মিনিট বেক করতে হবে।

কেক সাজানোর জন্য সাওয়ার ক্রিম ১ কাপ, আইসিং সুগার আধা কাপ ও জ্বাল দেওয়া ঘন তালের গোলা আধা কাপ। সব উপকরণ বিট করে কেকের ওপর লাগিয়ে স্প্রিংকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করা যায়।

তালের রসবড়া

উপকরণ: তালের ঘনগোলা ২ কাপ, কোরানো নারকেল ১ কাপ, মাওয়া আধা কাপ, সুজি ২ টেবিল চামচ, গুঁড়াদুধ আধা কাপ, চালের গুঁড়া ১ কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, চিনি আধা কাপ, লবণ সামান্য, এলাচিগুঁড়া সামান্য, ঘি ১ টেবিল চামচ ও তেল ভাজার জন্য।

শিরার জন্য—চিনি ২ কাপ, পানি দেড় কাপ ও এলাচিগুঁড়া সামান্য।

প্রণালি: সুজি, গুঁড়াদুধ, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ঘি দিয়ে অল্প ময়েন দিয়ে বাকি উপকরণের সঙ্গে মিলিয়ে, তালের গোলা দিয়ে ব্যাটার তৈরি করে নিন। প্রয়োজনে আরও তালের গোলা দিতে হবে। কড়াইয়ে তেল গরম করে ছোট ছোট বড়া বাদামি রং করে ভেজে উঠাতে হবে।

শিরার সব উপকরণ একসঙ্গে জ্বাল দিয়ে ফুটে উঠলে চুলা বন্ধ করে দিতে হবে। গরম তালের বড়া গরম শিরায় দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে উঠিয়ে ফেলতে হবে।

কলাপাতায় তালের পিঠা

উপকরণ: তালের ঘনগোলা ২ কাপ, টাটকা চালের গুঁড়া ৩ কাপ, কোরানো নারকেল ১ কাপ, চিনি ১ কাপ, ঘনদুধ আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ সামান্য ও কলাপাতা প্রয়োজনমতো।

প্রণালি: কলাপাতা ৬ x ৭ ইঞ্চি আকারে টুকরা করে রাখতে হবে। তালের গোলা, চিনি, লবণ, বেকিং পাউডার, চালের গুঁড়া খুব ভালো করে ফেটিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ৫ থেকে ৬ ঘণ্টা রেখে দিন। ফ্রিজে রাখা যাবে না। এবার মিশ্রিত ব্যাটারের সঙ্গে বাকি উপকরণ মিলিয়ে নিতে হবে। কলাপাতা ফ্রাইপ্যানের ওপর রেখে আধা কাপ ব্যাটার তার ওপর দিয়ে, ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি জ্বালে ৩ থেকে ৪ মিনিট রাখতে হবে। এবার ঢাকনা খুলে তৈরি হওয়া পিঠার ওপর আরেকটি কলাপাতা রেখে, পিঠাটি উল্টে আবারো ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি জ্বালে ৩ থেকে ৪ মিনিট রেখে নামাতে হবে। এভাবে সবগুলো পিঠা বানাতে হবে।

তালের পায়েস

উপকরণ: তালের গোলা ১ কাপ, দুধ ১ লিটার, কনডেন্স মিল্ক ১ কৌটা, পোলাওয়ের চাল আধা কাপ, দারচিনি ২ টুকরা, এলাচি ৪টি ও পেস্তা, আমন্ড, কাজু এবং কিশমিশ মিলে আধা কাপ।

প্রণালি: চাল ধুয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে, দুধ, দারচিনি, এলাচ দিয়ে জ্বাল দিতে হবে। চাল সেদ্ধ হয়ে ঘন হলে বাকি উপকরণ দিয়ে চুলায় কিছুক্ষণ নাড়াচাড়া করুন। ঘন হয়ে এলে নামাতে হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *