ওভেনে ঝটপট

ন মিন্ট কাবাব
উপকরণ: চিংড়ি মাছ ১ কাপ, আদাবাটা সিকি চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, চিনি পরিমাণমতো, লেবুর রস ১ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, টক দই ১ টেবিল চামচ, চাট মসলা সিকি চা-চামচ, গরম মসলাগুঁড়া সিকি চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, সরিষার তেল আধা টেবিল চামচ, ধনেপাতা, পুদিনাপাতা ও কাঁচা মরিচ পেস্ট ১ টেবিল চামচ, সরিষাবাটা সিকি চা-চামচ, লবণ ও তেল পরিমাণমতো
প্রণালি: প্রথমেই চিংড়ি মাছে আদাবাটা, লবণ, চিনি, লেবুর রস, রসুনবাটা, গোলমরিচ, টক দই, চাট মসলা, গরম মসলার গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরাগুঁড়া, সরিষার তেল, ধনেপাতা-পুদিনাপাতা-কাঁচা মরিচবাটার পেস্ট ও সরিষাবাটা দিয়ে মেখে ম্যারিনেট করে নিন। এবার ম্যারিনেট করা চিংড়ি কাঠিতে গেঁথে নিয়ে ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টিয়ে দিতে হবে।

রসুন-মধুর সসে তন্দুরি মুরগি
উপকরণ: মুরগির বুকের মাংস ১ টুকরো, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদ সরিষা ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি আধা চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, আদাগুঁড়া আধা চা-চামচ, রসুনগুঁড়া আধা চা-চামচ, শুকনা হার্বস আধা চা-চামচ, চিলি সস ১ চা-চামচ, বারবিকিউ সস ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
সসের জন্য-সয়া সস ১ চা-চামচ, রসুনকুচি আধা চা-চামচ, বাদামি চিনি আধা চা-চামচ, মধু আধা চা-চামচ ও তেল ১ চা-চামচ।
প্রণালি: প্রথমেই বুকের মাংস পিটিয়ে পাতলা করে তেল, পেঁয়াজকুচি ও কাঁচা মরিচ ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ম্যারিনেট করুন। এবার এর মধ্যে পেঁয়াজকুচি ও কাঁচা মরিচের পুর ভরে রোল করে টুথপিক দিয়ে আটকে নিন। আটকানো হলে ২২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ৩০-৩৫ মিনিট বেক করুন। এক পাশ হয়ে গেলে উল্টে নিতে হবে। দুই পাশ বাদামি রং হয়ে এলে তুলে কেটে পরিবেশন করুন ।
সস তৈরি করতে প্রথমেই গরম তেলে রসুনকুচি ভেজে তাতে সয়াসস দিয়ে নেড়ে, ব্রাউন সুগার ও মধু দিয়ে নেড়ে নামিয়ে নিন। চিকেন তন্দুরির ওপর ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

ভাপা মাছ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ১ টুকরো, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, মাস্টার্ড পেস্ট আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গ্রিন চিলি সস ১ টেবিল চামচ, তেল ও লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে মাছে গোলমরিচ গুঁড়া, লবণ, মরিচ গুঁড়া, পাপরিকা, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, লেবুর রস ও গ্রিন চিলি সস দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট করুন। ওভেনের বেকিং ট্রেতে পানি দিয়ে তার ওপর সার্ভিং ডিশে ম্যারিনেট করা মাছটা রেখে ২০০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন। হয়ে এলে পরিবেশন করুন সাজিয়ে।

স্পাইসি টি বোন স্টেক
উপকরণ: টি বোন স্টেক ১টি, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, লেবুর রস আধা চা-চামচ, রোজমেরি আধা চা-চামচ, সরিষাবাটা আধা চা-চামচ, জলপাই তেল ও লবণ স্বাদমতো।
প্রণালি: তেল ছাড়া সবকিছু দিয়ে স্টেক ম্যারিনেট করে রাখুন । ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ২৩০ ডিগ্রি তাপমাত্রায় ৮-১০ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টে দিতে হবে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

লেমন ফিশ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ছোট টুকরো ১ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদ সরিষা আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লেবুর খোসা কুচি ১ চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে মাছে তেল ছাড়া সবকিছু দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট করুন। ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ১৮০ ডিগ্রি তাপে ১০-১৫ মিনিট বেক করে নিন। মাঝে একবার মাছ উল্টে দিতে হবে ।

স্পাইসি চিজি লবস্টার
উপকরণ: বড় চিংড়ি ৩টি, লেবুর রস ১ চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, সয়াসস সিকি চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচের গুঁড়া সিকি চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, সরিষাবাটা সিকি চা-চামচ, চিনি পরিমাণমতো, বারবিকিউ সস সিকি চা-চামচ, পনির কুচি ৩ টেবিল চামচ, লবণ ও তেল পরিমাণমতো।
প্রণালি: প্রথমে চিংড়িতে লেবুর রস, গোলমরিচগুঁড়া, লবণ, আদাবাটা, রসুনবাটা, মরিচগুঁড়া, চিলি সস, চিনি, সরিষাবাটা ও বারবিকিউ সস দিয়ে ভালো করে মেখে নিন। ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে মাছগুলো ২২০ ডিগ্রি তাপমাত্রায় ১৫-২০ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টে দিতে হবে। চিংড়ি হয়ে গেলে ওপরে কিছুটা পনিরকুচি ছড়িয়ে আবার ৫ মিনিট গ্রিল করে নামিয়ে নিন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *